রবিবার ০৮ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Gaza: গাজায় তীব্র প্রতিরোধের মুখে ইজরায়েলি বাহিনী

Pallabi Ghosh | ২৯ অক্টোবর ২০২৩ ০৮ : ২২Pallabi Ghosh


আজকাল ওয়েবডেস্ক: প্যালেস্তাইনের গাজার উত্তরাঞ্চলের বেশ কিছু জায়গায় ইজরায়েলি সৈন্যদের সঙ্গে তীব্র লড়াই হয়েছে বলে জানিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। ইজরায়েলি সেনারা ট্যাঙ্ক নিয়ে পরপর দু’দিন অনুপ্রবেশ করার পর ‘পূর্ণ শক্তি’ দিয়ে তাদের মোকাবিলা করেছে তারা।
হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডস এ তথ্য দিয়েছে। সীমান্ত পেরিয়ে ইজরায়েলি সেনা ও ট্যাঙ্ক শুক্রবার অনুপ্রবেশ করলে উত্তর গাজার বেইত হানুন এবং মধ্য গাজার বুরেজের কাছে ভয়াবহ যুদ্ধ হয় বলে হামাসের বিবৃতিতে জানানো হয়েছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার বলেছে, ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজরায়েলের আগ্রাসনে অন্তত ৭ হাজার ৭০৩ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে সাড়ে ৩ হাজারের বেশি শিশু। হামলায় গাজার অন্তত ১১০ জন চিকিৎসাকর্মী নিহত ও শতাধিক আহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে ৫০টি অ্যাম্বুল্যান্স। এগুলোর অর্ধেকই এখন অকেজো। ইজরায়েল বলেছে, গাজায় টেলিযোগাযোগ ও ইন্টারনেট বন্ধ করে দেওয়ার পরপর তারা উপত্যকায় স্থল অভিযান ‘সম্প্রসারণ’ করছে। অবরুদ্ধ ছিটমহলটি শুক্রবার সবচেয়ে ভয়াবহ বোমাবর্ষণের শিকার হয়। কিছুক্ষণ পরপরই সেখানে বড় ধরনের বিস্ফোরণ ঘটতে দেখা গেছে। ইজরায়েলি হামলায় গাজা ‘অগ্নিকুণ্ডে’ পরিণত হয় বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন।
এদিকে, গাজা উপত্যকায় কিছু সৈন্য ঢুকেছে বলে মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন ইজরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র মেজর নির দিনার। তবে তিনি স্থল অভিযান শুরুর বিষয়টি নিশ্চিত করেননি। তিনি দাবি করেন, ইজরায়েলি সৈন্য এবং ট্যাঙ্ক গাজা উপত্যকার ভেতরে অবস্থান করছে এবং তারা যুদ্ধ চালিয়ে যাচ্ছে। শনিবারও তাদের সৈন্য ও ট্যাঙ্ক গাজার ভেতরেই ছিল। ইজরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, বিমান হামলার পাশাপাশি পদাতিক, সাঁজোয়া, ইঞ্জিনিয়ারিং এবং আর্টিলারি বাহিনী গাজা আক্রমণে অংশ নিচ্ছে।
এরই মধ্যে পশ্চিমি কূটনীতিকরা ইজরায়েলকে এখনই সর্বাত্মক হামলার দিকে দ্রুত অগ্রসর না হওয়ার আহ্বান জানিয়েছেন। যাতে লেবাননের হিজবুল্লাহ, ইরাক ও সিরিয়ার শিয়া মিলিশিয়া এবং ইয়েমেনের হুতি বাহিনী এই যুদ্ধে আরও ব্যাপকভাবে জড়িয়ে পড়ার সুযোগ না পায়। মধ্যপ্রাচ্যজুড়েই এখন যুদ্ধের লাল সংকেত দেখা যাচ্ছে। ইজরায়েলের সৈন্যদের সঙ্গে হিজবুল্লাহর প্রায় প্রতিদিনই সংঘর্ষ হচ্ছে। এ ছাড়া ইয়েমেন থেকেও শুক্রবার ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।
দিকে ইজরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু গতকাল সাংবাদিকদের মুখোমুখি হন। তিনি বলেন, গাজায় সর্বাত্মক স্থল অভিযান শুরু হয়েছে। ইজরায়েলিদের ধৈর্য ধরতে হবে। ইজরায়েলি সেনারা ইতিমধ্যে গাজায় অপারেশন চালাচ্ছে। ইজরায়েলি মন্ত্রিসভা যুদ্ধের ব্যাপারে ঐক্যবদ্ধ। যুদ্ধ দীর্ঘায়িত হবে। আমরা তাতে জিততে চলেছি। যুদ্ধবন্দিদের যে কোনও ভাবেই মুক্ত করা হবে। গতকাল গাজার দক্ষিণাঞ্চল কামানের গোলা ও ক্ষেপণাস্ত্রের আঘাতে কম্পমান ছিল। অবিরাম বিস্ফোরণে গাজার মাটি থরথর করে কাঁপছিল।




বিশেষ খবর

নানান খবর

সংগ্রহ করুন... #aajkaalonline #pujovibes #durgapuja #DurgaPuja2024

নানান খবর

Kargil War: কার্গিল যুদ্ধে হামলা চালিয়েছিল পাকিস্তানি সেনাই, ভারতের ২৫ বছরের দাবির কাছে অবশেষে মাথা নত করল পাকিস্তান...

Cow: গরু না থাকলে কেমন হত পৃথিবী?

মহাকাশযান তো ফিরল, কিন্তু কবে সুনীতা উইলিয়ামস ফের পৃথিবীর মাটিতে পা দেবেন?...

সঙ্গীর সঙ্গে যৌন জীবনে অক্ষমতা, কারণ ভেবে হিমসিম খাচ্ছেন? বিস্ফোরক তথ্য দিলেন বিশেষজ্ঞরা...

শীঘ্রই আসছে...

ডেটিংয়ে যাওয়ার জন্য মিলবে বেতন সহ ছুটি! সুযোগ দিচ্ছে এই বেসরকারি কোম্পানি...

ডেকে আনছে ভয়ঙ্কর বিপদ, কেনার আগে চিনে নিন এই মাছকে...

ঘুরতে গিয়ে ২০ হাজার মানুষ নিখোঁজ, ছুটিতে এখানে বেড়াতে যাওয়ার আগে সাবধান! ...

দেহ চিনতে করতে হয় ডিএনএ টেস্ট, টেক্সাসে ঝলসে মৃত্যু চার ভারতীয়ের ...

Siberia: সাইবেরিয়ায় 'নরকের দরজা', দেখা মিলছে মহাকাশ থেকেও, ক্ষতির আশঙ্কা বাস্তুতন্ত্রের...

STRANGE NOISES: স্টারলাইনারের ‘অদ্ভুত শব্দ’, বুচ-সুনীতার পৃথিবীতে ফেরা নিয়ে বাড়ছে ধোঁয়াশা...

Crime News: স্ত্রী'কে মাদক খাইয়ে একাধিক পুরুষকে বাড়িতে ডেকে ধর্ষণ করাত স্বামী, একদশক পর কুকীর্তি ফাঁস ...

Daisuke Hori: দিনে ঘুমান ৩০ মিনিট, ১২ বছর পর পুরুষের দেহে যে বদল এল, জানলে অবাক হবেন  ...

Old Bridge Found In Spain: সাগরের জলে ডুবে আছে আশ্চর্য এক সেতু! বিজ্ঞানীরা সন্ধান পেতেই চমকে গেলেন এই সত্যি দেখে...

Las Vegas: কাঁকড়াবিছার কামড়ে যৌন জীবন বরবাদ, হোটেল রুমে কী ঘটে গেল এই ব্যক্তির সঙ্গে?...

Karachi: হাসির খোরাক পাকিস্তান, শপিং মল খুলতেই চোরেদের ভিড়, সব নিয়ে পালাল জনতা ...



রবিবার অনলাইন

সোশ্যাল মিডিয়া



10 23